বিপুল পরিমাণ সম্পত্তির হদিশ পেল ইডি, ঘনিষ্ঠের নামে রেখেছিলেন পার্থ চট্টোপাধ্যায় বোলপুরে

লোকসভা নির্বাচনে বিজেপি সংখ্যাগরিষ্ঠতা পায়নি। কিন্তু বাকি শরিকদের সমর্থনে এনডিএ সরকার গড়ে উঠবে। এটা সত্যিই প্রকৃত এনডিএ সরকার। কারণ বিজেপি এখন সংখ্যালঘু। এই আবহে বাংলার দিকে তাকালে বিজেপি জিতেছে ১২টি আসন। আগের বারের থেকে ৬টি আসন কমেছে। আর এই আবহে নতুন করে পার্থ চট্টোপাধ্যায়ের আরও সম্পত্তির হদিশ পেল ইডি। বীরভূমে সেই সম্পত্তি রয়েছে বলে ইডি সূত্রে খবর। বোলপুরে কমপক্ষে ৫টি সম্পত্তি রয়েছে বলে ইডির দাবি। এমনকী পার্থ ঘনিষ্ঠের নামে সেই সম্পত্তি রয়েছে। পার্থ ঘনিষ্ঠ এক প্রোমোটার এবং কয়েকজনকে গত কয়েকদিনে জেরা করে এমন তথ্য পেয়েছে ইডি। ইডির হাতে পার্থ চট্টোপাধ্য়ায় গ্রেফতার হওয়ার পর কলকাতা–সহ বাংলার নানা প্রান্তে খোঁজ মেলে পার্থ চট্টোপাধ্য়ায়ের নামে–বেনামে সম্পত্তির।

এদিকে ইডি সূত্রে খবর, বোলপুরে পার্থ চট্টোপাধ্যায়ের ওই ৫টি সম্পত্তি মূলত জমি। যার মূল্য কয়েক কোটি টাকা। বোলপুরের এই পাঁচটি সম্পত্তির নথিতে নাম রয়েছে ওই পার্থ ঘনিষ্ঠের। আগে পার্থ ঘনিষ্ঠ অর্পিতা মুখোপাধ্যায়ের নামে সম্পত্তির হদিস পেয়েছিল ইডি। এবার কয়েকজন ঘনিষ্ঠের নামে সম্পত্তি পেয়েছে ইডির অফিসাররা। যা নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। বীরভূমের পাশাপাশি শান্তিনিকেতনের খোয়াইয়ের কাছে তাঁর জমিও রয়েছে। ঝাড়গ্রামের বাঁধগোড়া এলাকায় খোঁজ মিলেছে পার্থর বেনামি জমির। জমি কিনেছিলেন পার্থ চট্টোপাধ্যায়ের ঘনিষ্ঠ অতনু গুচ্ছাইত। যাঁর কাছ থেকে এই জমি কেনা হয়েছিল তাঁকে পুরো টাকা দেওয়া হয়নি। বারুইপুরের বেগমপুরর পুঁড়ি গ্রামে ও কল্যাণপুর অঞ্চলের ধোপাগাছিতেও পার্থ চট্টোপাধ্যায়ের বাগানবাড়ির হদিশ মিলেছে। এই বাগানবাড়িতে পার্থ চট্টোপাধ্যায় আসতেন। তবে পার্থ ঘনিষ্ঠ অর্পিতাও যাতায়াত করতেন বলে ইডির দাবি।

আরও পড়ুন:‌ রেমাল ঘূর্ণিঝড়ে ক্ষতিগ্রস্তদের ক্ষতিপূরণ দেওয়া উদ্যোগ, নির্বাচন মিটতেই তৎপর নবান্ন

অন্যদিকে রাজ্যে শিক্ষক নিয়োগ দুর্নীতিতে পার্থকে গ্রেফতার করেছিল ইডি। ২০২২ সালের জুলাই মাসে গ্রেফতার করা হয়। গ্রেফতারির আগে ও পরে পার্থের ‘বান্ধবী’ বলে পরিচিত অর্পিতার দু’টি ফ্ল্যাট থেকে উদ্ধার হয়েছিল টাকার পাহাড়। তার মধ্যে অর্পিতার ডায়মন্ড সিটির ফ্ল্যাট থেকে ২২ কোটি এবং বেলঘরিয়ার ফ্ল্যাট থেকে ২৭ কোটি টাকা উদ্ধার হয়। ওই দুই ফ্ল্যাট থেকে বিদেশি মুদ্রা এবং সোনাও উদ্ধার করেছিল ইডি। এবার বেগমপুরের পুঁড়ির বাগানবাড়িতে তিন বিঘা জমির উপর দোতলা বাড়ির হদিশ মিলেছে। ভিতরে পুকুর ও স্নানঘাট আছে। বাড়ির নেমপ্লেটে লেখা সোহিনীর নাম। সোহিনী পার্থ চট্টোপাধ্যায়ের মেয়ের নাম।

এছাড়া ১৪ বছর আগে এই বাড়িটি তৈরি হয়েছিল বলে ইডি জানতে পেরেছে। সবমিলিয়ে পার্থ চট্টোপাধ্য়ায়ের বিপুল বিশাল সম্পত্তি হদিশ পায় ইডি। এখন আবার নতুন করে পার্থ চট্টোপাধ্য়ায়ের সম্পত্তির হদিশ মেলায় স্বাভাবিকভাবেই আলোড়ন পড়ে গিয়েছে। লোকসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেস বিপুল জনাদেশ পেলেও পার্থ কাঁটা লেগেই রয়েছে। প্রাথমিক শিক্ষক নিয়োগ দুর্নীতিতে মোট ১৩৫ কোটি টাকার নগদ ও সম্পত্তি বাজেয়াপ্ত করেছে ইডি। রাজ্যে প্রাথমিক এবং নবম–দশম, একাদশ–দ্বাদশের সহকারী শিক্ষক নিয়োগ দুর্নীতিতে বাজেয়াপ্ত হয়েছে ৩৬৫.৬০ কোটির সম্পত্তি।

2024-06-06T13:37:31Z dg43tfdfdgfd