অর্জুন পুরস্কারপ্রাপ্ত কর্তার বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ, বরখাস্ত করল সরকার

যৌন হয়রানির অভিযোগে সিআরপিএফ ডেপুটি ইন্সপেক্টর জেনারেল (ডিআইজি) পদমর্যাদার প্রাক্তন চিফ স্পোর্টস অফিসারকে বরখাস্ত করার প্রক্রিয়া শুরু করল কেন্দ্র সরকার। সূত্র মারফত এই খবর জানা গিয়েছে। সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সে (সিআরপিএফ) কর্মরত কয়েকজন মহিলা তাঁর বিরুদ্ধে যৌন হেনস্থার অভিযোগ তুলেছিলেন।

সরকারী সূত্র অনুযায়ী, স্বরাষ্ট্র মন্ত্রক ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশনের (UPSC) সুপারিশ গ্রহণ করার পরে, ডেপুটি ইন্সপেক্টর জেনারেল খাজান সিংকে বরখাস্তের নোটিশ পাঠানো হয়েছে। ১৫ দিনের মধ্যে অভিযুক্তর কাছ থেকে প্রাপ্ত জবাব বিবেচনা করে এ বিষয়ে চূড়ান্ত আদেশ জারি করা হবে বলে সূত্র মারফত জানা গিয়েছে। তবে খাজান সিং এ বিষয়ে কোনো প্রতিক্রিয়া দেননি।

যৌন হয়রানির অভিযোগে সিআরপিএফ পরিচালিত তদন্তে ‘দোষী’ প্রমাণিত হওয়া খাজন সিং বর্তমানে মুম্বাইতে পোস্টিং। সম্প্রতি তাঁর বিরুদ্ধে একটি বরখাস্তের নোটিশ জারি করা হয়েছিল। সিআরপিএফ সদর দফতর অভ্যন্তরীণ কমিটির তদন্ত প্রতিবেদন গ্রহণ করেছে এবং যথাযথ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার জন্য ইউপিএসসি এবং স্বরাষ্ট্র মন্ত্রকের কাছে পাঠিয়েছে। সূত্রের খবর, ইউপিএসসি এবং স্বরাষ্ট্র মন্ত্রক খাজন সিংকে বরখাস্ত করার প্রক্রিয়া শুরু করেছে।

আরও পড়ুন– রাশিফল ১৫ এপ্রিল- ২১ এপ্রিল: দেখে নিন এই সপ্তাহ নিয়ে কী জানাচ্ছেন জ্যোতিষী চিরাগ দারুওয়ালা

খাজান সিংয়ের বিরুদ্ধে দুটি যৌন হেনস্থার অভিযোগ রয়েছে। এর মধ্যে একটি মামলায় তাঁকে বরখাস্তের নোটিস দেওয়া হয়েছে। আরেকটি মামলা বিবেচনা করা হচ্ছে বলে সূত্র জানিয়েছে। খাজান সিং দেশের বৃহত্তম আধাসামরিক বাহিনী সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্সের চিফ স্পোর্টস অফিসার হিসেবে কর্মরত ছিলেন।

প্রসঙ্গত, ১৯৮৬ সালের সিওল এশিয়ান গেমসে ২০০ মিটার বাটারফ্লাই ইভেন্টে খাজান সিং রৌপ্য পদক জিতেছিলেন। ১৯৫১ সালের পর এটাই ছিল সাঁতারে ভারতের প্রথম পদক। প্রসঙ্গত, এর আগে তাঁর বিরুদ্ধে ওঠা সমস্ত যৌন হেনস্থার অভিযোগ অস্বীকার করেছিলেন খাজান সিং। তিনি বলেছিলেন, সমস্ত অভিযোগ ‘পুরোপুরি মিথ্যা’ এবং তাঁর ভাবমূর্তি নষ্টের চেষ্টা হচ্ছে।

বর্তমানে সিআরপিএফ-এ ৩.২৫ লক্ষ কর্মী রয়েছে। ১৯৮৬ সালে প্রথমবার সিআরপিএফ-এ মহিলাদের অন্তর্ভুক্ত করা হয়েছিল। বর্তমানে মোট ছয়টি মহিলা ব্যাটালিয়ন রয়েছে, যেখানে প্রায় ৮ হাজার মহিলা কর্মরত।

2024-04-27T07:33:35Z dg43tfdfdgfd