DELHI CM ARVIND KEJRIWAL: ‘আমার গ্রেফতারি…’, সুপ্রিম কোর্টে ইডি-র হলফনামার জবাবে কী বললেন কেজরিওয়াল?

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল ইডির হলফনামা নিয়ে সুপ্রিম কোর্টে তার জবাব দাখিল করেছেন। হলফনামায় বিজেপির উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলেছেন কেজরিওয়াল।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল হলফনামায় বলেছেন, “নির্বাচনের সময় রাজনৈতিক কার্যকলাপ যখন সর্বোচ্চ পর্যায়ে ছিল, তখন তাঁর (কেজরিওয়াল) বেআইনি গ্রেফতারি তাঁর দলে বড় প্রভাব ফেলেছে।” এতে করে বর্তমান লোকসভা নির্বাচনে কেন্দ্রীয় সরকার আরও সুবিধা পাবে। এই সময়ে অবাধ ও সুষ্ঠু নির্বাচনের প্রয়োজন থাকলেও তার অবৈধ গ্রেফতারি স্পষ্টতই অবাধ ও সুষ্ঠু নির্বাচন ব্যবস্থার সঙ্গে আপস করেছে।

কি বলা হয়েছিল হলফনামায়?

তিনি তার হলফনামায় বলেছেন, “ইডির কাছে এমন কোনও প্রমাণ নেই যার মাধ্যমে এটা প্রমাণ হয় যে আম আদমি পার্টি কারও কাছ থেকে ঘুষ নিয়েছে বা ঘুষের টাকা গোয়ার নির্বাচনে ব্যবহার করা হয়েছে।” ইডি-র কাছে এসব অভিযোগের কোনো সুনির্দিষ্ট প্রমাণ নেই।

দিল্লি হাইকোর্টের ধাক্কা

একই সময়ে, অরবিন্দ কেজরিওয়াল দিল্লি হাইকোর্টে তাঁর গ্রেফতারিকে চ্যালেঞ্জ করেছিলেন। যাইহোক, হাইকোর্ট তার সেই আবেদন প্রত্যাখ্যান করে বলেছিল যে আইনের কোনও লঙ্ঘন হয়নি বলে তার গ্রেফতারিকে বেআইনি হিসাবে বিবেচনা করা যায় না। হাইকোর্টের নির্দেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন কেজরিওয়াল। ১৫ এপ্রিল, সুপ্রিম কোর্ট কেজরিওয়ালের গ্রেফতারিকে চ্যালেঞ্জ করে পিটিশনে ইডির কাছে প্রতিক্রিয়া চেয়েছিল।

ED-এর হলফনামায় কেজরিওয়ালের জবাব, সংস্থার উপর স্বেচ্ছাচারিতার অভিযোগ; ঘুষের কোন প্রমাণ নেই দাবি আপ সুপ্রিমোর

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের (ইডি) হলফনামায় সুপ্রিম কোর্টে তার জবাব দাখিল করেছেন, যেখানে তিনি ইডি এবং কেন্দ্রীয় সরকারকে কঠোরভাবে অভিযুক্ত করেছেন।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল সুপ্রিম কোর্টে এনফোর্সমেন্ট ডিরেক্টরেটের হলফনামার জবাব দিয়েছেন। এর পাশাপাশি তিনি এনফোর্সমেন্ট ডিরেক্টরেটকে তার গ্রেফতারি ইস্যুতে নিশানা করেন। তিনি বলেন, লোকসভা নির্বাচনের নির্ঘন্ট ঘোষণার ঠিক পরে তাকে যেভাবে গ্রেফতার করা হয়েছিল এবং আদর্শ আচরণবিধি কার্যকর করার পরও ইডি যেভাবে তাঁকে গ্রেফতার করে তা ইডি-র স্বেচ্ছাচারিতাকেই প্রতিফলিত করে।

সুপ্রিম কোর্টে কী বললেন কেজরিওয়াল?

শীর্ষ আদালতে প্রতিক্রিয়া জানিয়ে দিল্লির মুখ্যমন্ত্রী বলেছেন যে আম আদমি পার্টি দক্ষিণের কোনও গোষ্ঠীর কাছ থেকে তহবিল বা ঘুষ নিয়েছে এমন কোনও প্রমাণ নেই। তিনি আরও বলেন, গোয়ার নির্বাচনী প্রচারে এই অর্থ ব্যবহার করা তো দূরের কথা। অরবিন্দ কেজরিওয়াল তার হলফনামায় লিখেছেন যে আম আদমি পার্টি এক টাকাও পায়নি এবং তার বিরুদ্ধে কোনো সুনির্দিষ্ট প্রমাণ ছাড়াই অভিযোগ আনা হয়েছে। দিল্লির মুখ্যমন্ত্রী বলেছেন, তাঁর বিরুদ্ধে আনা অভিযোগ ভিত্তিহীন।

২১ মার্চ কেজরিওয়ালকে গ্রেফতার করে ইডি

এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অরবিন্দ কেজরিওয়ালকে ২১ শে মার্চ দিল্লি আবগারি নীতি সম্পর্কিত একটি মামলায় গ্রেফতার করেছিল। এরপর ১ এপ্রিল থেকে তাকে বিচার বিভাগীয় হেফাজতে নেওয়া হয়। সম্প্রতি আদালত তার বিচার বিভাগীয় হেফাজত ৭ মে পর্যন্ত বাড়িয়েছে। কেজরিওয়ালের নিজের দলের মণীশ সিসোদিয়াও দিল্লির মদ কেলেঙ্কারির মামলায় প্রায় দেড় বছর ধরে তিহার জেলে বন্দী। এছাড়াও তেলেঙ্গানার প্রাক্তন মুখ্যমন্ত্রী কেসিআরের মেয়ে কে. কবিতাও এই মামলায় তিহার জেলে বন্দী

2024-04-27T12:03:10Z dg43tfdfdgfd